Friday 21 August 2015

বিরহ সিন্ধু , কবি শাহ মোঃ আরশ আলী

বিরহ সিন্ধু 

কবি শাহ মোঃ আরশ আলী

কবি শাহ মোঃ আরশ আলীর বংশ পরিচয় :-
গীতিকার শাহ মোঃ আরশ আলী ১৯৪৫ সালের ৩ অক্টোবর তৎকালীন সিলেট জেলা, বর্তমান সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর থানাধীন গ্রামে এক মুসলিম পরিবারে সুফী বংশে জন্মগ্রহণ করেন । হযরত শাহ দাউদ (রহ) এর পুত্র হযরত শাহ হায়দার (রহ) তনীয় পুত্র হযরত শাহ সাহাব উদ্দিন (রহ) আকঞ্জি তদীয় পুত্র হযরত নাজাত মোহাম্মদ (রহ) তদীয় পুত্র হযরত শাহ ফাজিল মোহাম্মদ (রহ) তদীয় পুত্র হযরত জহুরুল হোসেন (রহ) এর ঔরসে শাহ মোঃ আরশ আলী’র জন্ম । হযরত শাহ জহুরুল হোসেন ( রহ) এর অনেক ভক্ত ও মুরিদান রয়েছেন সিলেট বিভাগ ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে ।
গানরে প্রতি আরশ আলী’র দুর্বলতা খুব ছোটকাল থেকেই । বিভিন্ন শিল্পীর গান তিনি মনোযোগের সাথে শুনতেন । এক সময় তাঁর ইচ্ছা হয় গান রচনা করতে ।১৯৮২ সাল থেকে গান রচনায় হাত দেন । গান লেখায় তাঁকে উৎসাহ দেন কবি ফিরোজ শাহ ও শিল্পী আলম আরা বেগম । শাহ মোঃ আরশ আলী জারি- সারি,ভাটিয়ালী, মুর্শিদী,দেহ তত্ত্ব,মরমী ও দেশাত্ববোধক গান সহ এ পর্যন্ত অনেক গান রচনা করেছেন । তিনি বাংলাদেশ টেলিভিশনের একজন তালিকাভুক্ত গীতিকার ।
তাঁর গান গেয়েছেন ফিরোজ শাহ, ফটিক মিয়া (টুনু),আলম আরা বেগম,মমতাজ(মানিকগঞ্জ),বিরহী কালা মিয়া, মুজিবুর রহমান সরকার,উদাসী মুজিব,হাসিনা,সেবু মিয়া,জুয়েল আহমদ ,পারেছ চৌধুরী,সিপুল চৌধুরী,হাসী গাঙ্গুলী, আব্দুর রহমান,সিরাজ উদ্দিন,হারুন মিয়া, আলা উদ্দিন , বাচ্ছু মিয়া, পাখী মিয়া, লাল মিয়া,মিনারা বেগম,নুরজাহান ও সৌভাগ্যদেবী প্রমুখ সহ দেশের অনেক নামিদামী শিল্পী । শাহ মোঃ আরশ আলী রচিত অনেক গানই শ্রেুাতাদের মন জয় করেছে । তাঁর প্রথম শিষ্য গোপেন্দ্র কর(গপি) এবং জহির উদ্দিন(জজ)।আরশ আলী গানের মধ্যে প্রাণ খোঁজে পান । তাই তিনি যখন চিন্তায় মগ্ন হন তখন তাঁর মাথায় সুরও ছন্দের উদ্রেক হয় । শাহ মোঃ আরশ আলী ১৯৭১ সালে জগন্নাথপুর থানাধীন ৯নং পাইলগাও ইউপি’র হন সিলেকশনে । তিনি বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন । ১৯৮০ সালে কুয়েত, ১৯৮১ সালে ইতালি ও জার্মান সফর করে দেশে ফিরে ১৯৮৬ সালে একই ইউপি’র মেম্বার হয়ে দায়িত্ব পালন করেন ।২০০৫ -২০০৮সালে লন্ডন সফর করেন । বর্তমানে তিনি সিলেট বিভাগীয় গীতিকার সংসদে’এর আহবায়কের দায়িত্ব পালন করছেন । ভবিষ্যতে গান নিয়ে বড় কিছু একটা করার ইচ্ছা রয়েছে তাঁর ।
                                    **** ম,আনফর আলী ****




চুল পাকিলো দাঁত নড়িলো
চোখে পড়লো ছানী ।
ভাবে বুঝি শেষ হইলো-রে আমার
ভবের জিন্দেগানী ।।

সামনে পাছে ডাকলে কেহ
কানে নাহি শোনি,
হাটিতে চরণ চলে না
মাথায় দেয় ঘুড়ানী ।।

হাত কাপে লিখতে পারি না
লাইন কাটে লিখনী,
কোথায় গেলো আত্ত গৌরব
কই গেলো জুয়ানী ।।

আরশ আলী বলে আমার
ভয়ে কাপে প্রাণী,
কোনদিন আসিয়া জমে
দিবে হাতছানী ।।




কালার বাঁশি কি যাদু জানেগো,
চলগো সখী যাই যমুনায় ।
এছকা টানে মন হরিলো প্রাণটি লইয়া যায়গো ।।

কদমতলে বসে কালা বাঁশরী বাজায় ।
দেহ ছেড়ে মন- মনোরা উড়ে যেতে চায়গো ।।

মন মানেনা ও ললিতা তরা করে আয়,
সপ্তরন্দ্রে সুর ধরেছে কৃষ্ণ কালিয়ায়গো ।।

আরশ আলী বলে কৃষ্ণ দরশন আশায় ।
উলুধ্বনী দিয়ে চলে চন্দ্র বিশখায়গো ।।

No comments:

Post a Comment